সর্বশেষ সংবাদ

***পরীক্ষামূল কাজ চলছে।*** #ঈদ মোবারক# ৫মে,২০১৬ আইসিটি ব্যবহারিক পরীক্ষা  -¦-  পরীক্ষা কমিটি এবং কম্পিউটার ল্যাবের সাথে সংশ্লিষ্ট সকলকে ৩০ এপ্রিল,২০১৬ উপস্থিত থাকার জন্য সভাপতির নির্দেশ  -¦-  ১০ মে,২০১৬ তারিখের মধ্যে জোনাকি আইসিটির পরীক্ষার্থীদের পরীক্ষার ফি পরিশোধ করতে বলা হলো  -¦-  ১২ মে,২০১৬ খ্রিস্টাব্দ তারিক থেকে পরীক্ষার এডমিট প্রদান করা হবে  -¦-  ১ মে,২০১৬ খ্রিস্টাব্দ মে দিবসের ছুটি  -¦-  ২ মে,২০১৬ ব্যবহারিক নোট প্রদান করা হবে  -¦-  ২ মে,২০১৬ কম্পিউটার ল্যাবের সাথে সংশ্লিষ্ট কর্মচারিদের উপস্থিত থাকার জন্য বলা হলো  -¦-  সার্বিক যোগাযোগের জন্য সহাকারি পরিচালকের সাথে যোগাযোগ করুন  -¦-  ১৫ মে,২০১৬ মাল্টিমিডিয়া ক্লাসরুম উদ্বোধন করা হবে  -¦-  ১৮ তম ব্যাচের ক্লাস ৩০/০৪/২০১৬ থেকে ০৫/০৫/২০১৬ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে  -¦-  জেনারেটর অপারেটরতে ১০ মে উপস্থিত থাকার জন্য বলা হলো  -¦-  ১২ মে,২০১৬খ্রিস্টাব্দ ১৭ তম ব্যাচের টিউটোরিয়াল পরীক্ষা  -¦-  

মরিচা কি? মরিচা কিভাবে রোধ করা যায়?

মরিচাযুক্ত শিকল    ছবি: নেট


লোহাতে রং করা হচ্ছে ছবি: নেট
সাধারণত আর্দ্র বাতাসে লোহার জিনিস বাইরে পড়ে থাকলে,জলীয় বাস্পের সাথে লোহার বিক্রিয়ায় এর ওপর বাদামী বর্ণের এক প্রকার প্রলেপ পড়ে। এ প্রলেপই মরিচা নামে খ্যাত। সাধারণত ধাতুর উপরিতলে রঙ বা গ্রিজ দিয়ে, মেশিনের ঘৃর্ণনশীল অংশে তেল বা গ্রিজ দিয়ে মরিচা রোধ করা যায়। লোহাকে গলিত দস্তায় ডুবিয়ে লোহার উপর দস্তার পাতলা প্রলেপ দেয়া হয়।এতে লোহার ওপর মরিচা পড়তে পারে না। এভাবে কোনো ধাতুর ওপর দস্তার প্রলেপ দেয়াকে গ্যালভানাইজিং বলে। এছাড়া ইলেকট্রপ্লেটিং পদ্ধতিতেও মরিচা প্রতিরোধ করা যায়।



বাড়ির বাসন পত্রে মরিচা ছবি: নেট
আমাদের ঘরের কাজের জিনিসপত্রের বেশিভাগই মেটালের তৈরি। কিন্তু মেটালের তৈরি জিনিসপত্রের একটিই সমস্যা সঠিকভাবে যত্ন করে না রাখলে খুব সহজেই এতে মরিচা পড়ে যায়। আর মরিচা পড়ে গেলে তা আর ব্যবহার করা যায় না। ফলে জিনিসটি ফেলে রেখে দিতে হয় যা পড়ে নষ্টই হতে থাকে। তাই অনেকে মেটালের জিনিসপত্র ব্যবহার করা ছেড়েই দিয়েছেন বলতে গেলে। কিন্তু জিনিসপত্র ব্যবহার বাদ না দিয়ে যদি মরিচা পড়েই যায় তাহলে খুব সহজে মরিচা দূর করে নেয়ার উপায়ও রয়েছে। ঘরে বসেই খুব সহজেই জিনিসপত্র থেকে মরিচার যন্ত্রণা দূর করে দিতে পারেন।

১) লবণ এ লেবুর রসের ব্যবহার

লবণের ক্ষয়কারক এবং লেবুর অ্যাসিডিক উপাদান খুব সহজে এবং ঝটপট মরিচা দূর করার ক্ষমতা রাখে। ২-৩ টেবিল চামচ লবণের সাথে পরিমাণমতো লেবুর রস মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি দিয়ে মরিচা পড়া অংশে লাগিয়ে রাখুন ২-৩ ঘণ্টা। এরপর ঘষে তুলে নিন। এই পদ্ধতিতে রান্নাঘরের ব্যবহার্য জিনিপত্র ও দৈনন্দিন জীবনের অন্যান্য মেটালের তৈরি জিনিস থেকে মরিচা তুলতে পারবেন।

২) বেকিং সোডার ব্যবহার

পানির সাথে বেকিং সোডা মিশিয়ে ঘন থকথকে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই পেস্ট মরিচার উপরে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। একেবারে শুকিয়ে ফেলবেন না। একটু ভেজা থাকতেই ঘষে তুলে ফেলুন। খুব সহজেই মরিচা চলে যাবে। গাড়ির পার্টস, যন্ত্রপাতি, বাগানের নানা জিনিসপত্র থেকে মরিচা তুলতে এই পদ্ধতিই ভালো।

৩) আলুর ব্যবহার

শুনতে অবাক শোনালেও আলু মরিচা তুলতে বেশ কার্যকরী একটি উপাদান। আলুর অক্সালিক অ্যাসিড মরিচা তুলতে সহায়তা করে। আলু মোটা স্লাইস করে কেটে এর উপরে লবণ ছড়িয়ে নিয়ে তা দিয়ে মরিচা পড়া অংশ ঘষে নিন। দেখবেন খুব ভালো করেই মরিচা দূর হয়ে যাচ্ছে।

৪) ভিনেগারের ব্যবহার

মরিচা দূর করার আরেকটি ভালো উপাদান হচ্ছে ভিনেগার। মরিচা পড়া জিনিসগুলো ভিনেগারে ডুবিয়ে রাখুন ভালো করে। এবং একটি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। দেখবেন খুব সহজেই মরিচা উঠে যাচ্ছে।
রং করা নেটের চেয়ার ছবি: নেট

সূত্রঃ remediesandherbs ও দ্য টাইমস অফ ইন্ডিয়া

Share on Google Plus

About Unknown

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.